গ্রহণ-আঁধার কেটেছে এবার
আলোকিত হয়েছে ভূমি!
রাহুকবল হতে মুক্তি পেয়েছে
সাড়ে সাত কোটি জিম্মি!
এস এস এস বন্ধু,
গড়তে হবে শক্ত বুনিয়াদ;
দিতে হবে এবার- এবার-
কুয়াশাহীন সচ্ছ প্রভাত।
উজ্জ্বল হবে আরও- আরও-
প্রজন্ম- প্রজন্মের ভবিষ্যতাগামী॥


অগ্রসর হব- হতেই হবে
অন্ধদ্বীপ পেরিয়ে যত;
আগামীর দিকে যেতেই হবে-
আগামী সুন্দর তত।
নূতন ইতিহাস গড়তে হবে আবার
ভেঙেচুরে খান-খান-
মানুষ হতে হবে আবার
মানুষের মতো প্রাণবান।
জীবন ফিরে পাবে বারবার
মরণঘোর তিমিরে থামি॥


১৫ আশ্বিন, ১৪১৫-
বাকলিয়া, চট্টগ্রাম।